If you infected with coronas

করোনায় আক্রান্ত হয়েছেন সন্দেহ হলে যা করবেন

হঠাৎ করে দেখা দিলো জ্বর, সর্দি, কাশি। ভাবছেন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর এ জন্য ছুটে যাবেন হাসপাতালে? বিশেষজ্ঞরা বলছেন, জ্বর, সর্দি, কাশি হলে প্রথমেই হাসপাতালে যাওয়ার দরকার নেই।

করোনাভাইরাস খুবই সংক্রামক ব্যাধি। আপনি যদি সত্যি করোনাভাইরাসে আক্রান্ত হন আর হাসপাতালে যান, তাহলে আপনার অজান্তেই এটি অনেকের শরীরে প্রবেশ করবে।

Join our Facebook Group Get job update & discuss about Job related Topics.

Like Our Page&Facebook Group

 

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বলছে, আপনি যদি নিজেকে করোনার সন্দেহভাজন রোগী মনে করেন তবে প্রাথমিকভাবে ঘরেই অবস্থান নিন।

করোনাভাইরাস নিয়ে সবচেয়ে বেশি আতঙ্কের কারণ হলো, এখনো এর প্রতিষেধক আবিস্কৃত হয়নি। আর এটি একজনের শরীর থেকে সহেজেই অনেকের শরীরে ছড়াতে পারে।

আইইডিসিআর বলছে, করোনাভাইরাস শরীরে ঢুকলে এর লক্ষণ দেখা দিতে ২ থেকে ১৪ দিন সময় লাগে। সাধারণত এর প্রাথমিক লক্ষণ জ্বর। জ্বরের সঙ্গে শুকনো কাশি বা গলাব্যথাও হতে পারে। আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্টও দেখা দিতে পারে।

করোনায় আক্রান্ত হয়েছেন সন্দেহ হলে যা করবেন

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির অন্য রোগ, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, হৃদ্‌রোগ, কিডনির সমস্যা, ক্যানসার প্রভৃতি থাকলে শরীরের কোনো একটি অংশ বিকল হয়ে যেতে পারে।

সচেতনতাই করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার প্রধান উপায়। ঘন ঘন সাবান ও পানি দিয়ে ভালো করে হাত ধুতে হবে, অপরিষ্কার হাতে চোখ, নাক ও মুখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। ইতিমধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন-এমন ব্যক্তিদের সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। হাঁচি-কাশির শিষ্টাচার মেনে চলতে হবে, অসুস্থ পশুপাখির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। মাছ-মাংস বেশি তাপমাত্রায় রান্না করে খেতে হবে।

যতটা সম্ভব ঘরে অবস্থান করতে হবে। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যাওয়া ঠিক হবে না। পরিবারে যদি কেউ বিদেশ থেকে আসেন তাকে ১৪ দিন কোয়ারেন্টিনে বা আলাদা থাকতে হবে।

আর কারও যদি জ্বর, সর্দি, কাশি হয়ে থাকে তবে ঘরে অবস্থান করে চিকিৎসকের কাছে ফোন করে চিকিৎসা নিতে হবে। এরপরও অবস্থার উন্নতি না হলে সন্দেহভাজন ব্যক্তিকে নাক-মুখ ঢেকে (মাস্ক ব্যবহার) বাড়িতে অপেক্ষা করতে হবে। অবস্থা খারাপ হলে নিকটস্থ সদর হাসপাতালে যোগাযোগ করতে হবে।

প্রয়োজনে আইইডিসিআরের করোনা কন্ট্রোল রুমেও ফোন দিতে পারেন। আইইডিসিআরের কন্টোল রুমের (০১৭০০৭০৫৭৩৭) অথবা হটলাইন নম্বরে (০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৪৪৩৩৩২২২, ০১৫৫০০৬৪৯০১–০৫) যোগাযোগ করতে পারবেন।

এ ছাড়া করোনাসংক্রান্ত তথ্য জানতে বা সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করা যাবে।

অনলাইনে করোনা নিয়ে যোগাযোগ করতে আইইডিসিআরের ই-মেইল iedcrcovid19@gmail.com এবং ফেসবুক পেজে (Iedcr,COVID19 Control Room) যোগাযোগ করা যাবে।