Initiatives to recruit 65,000 accountants in primary

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘হিসাব রক্ষক’ কর্মকর্তা নিয়োগ দেয়ার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ জন্য সব সরকারি প্রাথমিকে হিসাব রক্ষক পদ সৃষ্টির করা হবে। পদ সৃষ্টি হলে ৬৫ হাজার ৯৯টি বিদ্যালয়ে হিসাবরক্ষক কর্মকর্তা নিয়োগ কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়ের একাধিক সূত্র।

 

Join our Facebook Group Get job update & discuss about Job related Topics.

Like Our Page&Facebook Group

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, হিসাব রক্ষকের পদ সৃষ্টির নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রধান শিক্ষক প্রতিষ্ঠান প্রধান এবং বিদ্যালয়ে পাঠদান ও তদারকি আরও সক্রিয় করতে বিদ্যালয়ে একজন হিসাব রক্ষক প্রয়োজন। এ ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণ করে কার্যক্রম চলবে।  বর্তমানে ৬৫ হাজার ৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব স্কুলে একজন করে হিসাব রক্ষক নিয়োগ দেয়া হবে।

 

তিনি আরও বলেন, হিসাব রক্ষক পদে নিয়োগ কবে দেয়া হবে তা এখনও নির্ধারিত হয়নি। পদ সৃজন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লাগবে। চলতি অর্থবছরে হিসাব রক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়ার চেষ্টা করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

এ বিষয়ে  প্রবীণ শিক্ষক নেতা ও বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা  গবেষণা পরিষদের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান বলেন, বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ের সব ধরনের হিসাব সংরক্ষণ, পরিচালনা এবং বিদ্যালয়ের দাপ্তরিক সব কাজ এককভাবে করেন প্রধান শিক্ষক। একজন হিসাব রক্ষক প্রাথমিকের প্রধান শিক্ষকদের দির্ঘদিনের দাবি ছিল। সরকারের এ উদ্যোগ প্রাথমিকের প্রধান শিক্ষকদের স্বস্তি দেবে।