New MPO decision to be decided within one month Education Minister

আগামী একমাসের মধ্যে স্কুল-কলেজ এমপিওভুক্তির বিষয়ে একটা সমাধান আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ঠিক কতগুলো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা সম্ভব হবে তা নির্ভর করছে অর্থপ্রাপ্তির ওপর। তবে আগামী একমাসের মধ্যে এমপিওভুক্তির বিষয়ে চূড়ান্ত সমাধান আসবে।

রোববার জাতীয় সংসদে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

Join our Facebook Group Get job update & discuss about Job related Topics.

Like Our Page&Facebook Group

তিনি আরও বলেন, এমপিওভুক্তির জন্য এরই মধ্যে আমরা অনলাইনে কিছু শর্ত দিয়ে আবেদন করার আহ্বান জানিয়েছি। আমরা বরাবরই অর্থমন্ত্রীর কাছে বরাদ্দ চেয়ে আসছি। এবার অর্থমন্ত্রী সম্মতি দিয়েছেন। তবে কত টাকা দেবেন সেটা এখনো জানা যায়নি।

 

শিক্ষামন্ত্রী বলেন, স্কুল, কলেজ এমপিওভুক্ত করতে হলে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের প্রয়োজন হয়। কারণ যারা চাকরি করেন, যে বেতন পান তারা অবসরে গেলে নতুন যারা আসবেন তারাও সেই বেতন পেয়ে যাবেন। এটা একটি চিরস্থায়ী বিষয়। আমরা অর্থ মন্ত্রণালয়ের কাছে আবেদন জানিয়েছি। অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ কতটুকু পেতে পারি তার ওপর নির্ভর করবে কতগুলো এমপিওভুক্ত হবে। তবে আগামী মাসের মধ্যে একটা সমাধান হয়ে যাবে।

 

বেগম সানজিদা খানমের আরেক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যেসব জেলায় সরকারি স্কুল, কলেজ নেই সেখানে সরকারিকরণ হবে। তবে যেখানে এরইমধ্যে স্কুল-কলেজ সরকারিকরণ করা হয়েছে নতুন করে সেখানে কোনো স্কুল, কলেজ সরকারিকরণ করার পরিকল্পনা নেই।