Primary School Teacher Exam Suggestions

Primary School Teacher Exam Suggestions And Book List is available below. Primary School Teacher New Job Circular 2018 Will Publish Soon. Primary School Teacher Job Circular update at dpe.gov.bd. Directorate of Primary Education has published job circular on 01 categorizes post. It’s a lucrative job circular and it’s great chance to get job for job seeker.

 

Join our Facebook Group Get job update & discuss about Job related Topics.

Like Our Page&Facebook Group

So choose your desired job circular and apply specific job to build up your career. When we get Admit card and Result link or news then we give download link of Admit and Result as you can easily download through our website. We also give you questions solution of the exam and all type of educational support through our website bdlatest24hrs.com

 

 

প্রিলি.পরীক্ষা হবে সর্বমোট ১০০ মার্কের । সময় ১ ঘন্টা। পাশ মার্ক ৪০।কিন্তু আপনার জন্য কাট মার্ক ৪৮-৫০।একটু ভালো করে পড়লেই বাংলা,ইংরেজি ও গনিত মিলিয়ে ৭৫ এ ৪৫-৫০ পাওয়া যাবে। এবং সাধারন জ্ঞান ২৫ এ ৮-১০ সহজেই পাওয়া যাবে। মনে রাখবেন,প্রিলিতে টিকলেই আপনি রিটেন পরীক্ষা দেবার সুযোগ পাবেন।

এবার দেখে নেই মান বন্টনঃ

বাংলা…….২৫

ইংরেজি……২৫

গণিত….. ২৫ এবং

সাধারণ জ্ঞান… ২৫( বাংলাদেশ +আন্তজাতিক+বিজ্ঞান +তথ্য ও প্রযুক্তি)

.

এবার আসি কিভাবে পড়া শুরু করবেন:

.

সর্বপ্রথম :৬ষ্ঠ-১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের বিগত বছর সমূহের প্রশ্নসমূহ দেখবেন।কেননা,পূর্ববর্তী বছর থেকে ১৫-২০% প্রশ্ন রিপিট হয়।

.

বিসিএস থেকেও মাঝে মাঝে প্রশ্ন হয়।তাই ৩৪-৩৭ পর্যন্ত বিসিএস এর প্রশ্ন একবার হলে ও দেখে যেতে পারেন।এখান থেকে ৪-৫ মার্ক রিপিট হয়।

.

এবার আসি বিষয় ভিত্তিক সাজেসন্স ঃ

.

বাংলাঃ

সাহিত্যঃ বাংলায় সাহিত্য অংশ তেমন আসে না। তবে ৯ম-দশম ও ১১-১২ এর সাহিত্য পাঠ বইয়ে কবি ও সাহিত্যিকদের। জন্ম-মৃতু্ সালগুলো দেখতে পারেন।

.

গ্রামারঃগ্রামার থেকেই প্রশ্ন বেশি হয়।

বিরামচিহ্ন, ভুল সংশোধন, সমাস, কারক,প্রত্যয়, লিঙ্গ এই অংশের নিয়ম ভাল করে বুঝে বঝে মুখস্থ করে নিন। সমার্থক শব্দ, বাগধারা, বাক্য সংকোচন, বিপরীত শব্দ ভাল করে পড়ে নিন।

.

ইংরেজিঃ

Tense, Parts of speech, right forms of verb, article, (voice, naration, degree, sentence /

transformation of sentence conditional, preposition, idom and phrases, translation, synonym and antonyms.

.

বি.দ্র: যারা ইংরেজিতে দূর্বল তাদের জন্য:

(preposition, tense,right forms of verb,article, conditional) এখান থেকে ৫-৭ মার্ক পাবেনই ইন-শা-আল্লাহ।

.

গনিতঃ

.

পার্টিগনিতঃলসাগু গসাগু,লাভ ক্ষতি, ঐকিক নিয়ম, শতকরা, সুদ কষা অংক সমূহ ভাল করে শেষ করবেন। এখান থেকে ৫-৭ মার্ক পাবেনই ইন-শা-আল্লাহ।

.

বীজগনিতঃউৎপাদক, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ, গসাগু,ল.সা.গু। এখান থেকে ৩-৪ মার্ক কমন পাবেন ইন-শা-আল্লাহ।কলেজের জন্য ত্রিকোনমিতি পরিমিতি দেখলে ভালো না দেখলে ও সমস্যা নাই।

.

জ্যামিতি: চাইলে বাদ দিতে পারেন।

তবে ভালো প্রস্তুতি চাইলে….

রেখা, কোণ, ত্রিভুজ, চতুৰ্ভুজ এর সংঙ্গা, প্রকারভেদ ও কোনের পরিমাপ দেখতে পারেন।

.

সাধারন জ্ঞানঃ.

.

বাংলাদেশ বিষয়াবলী ঃইতিহাস, ভাষা আন্দােলন, মুক্তিযুদ্ধ, বিভিন্ন অঞ্চলের নতুন পুরাতন নাম,জাতীয় সংসদ।

.

আর্ন্তজাতিক বিষয়াবলীঃনোবেল পুরষ্কার ২০১৬,জাতিসংঘ ও তার অঙ্গসংগঠন, এশিয়া, ইউরোপ ও আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশের রাজধানী,মুদ্রা ও এশিয়ার বিভিন্ন দেশের প্রাচীন নাম।

.

বিজ্ঞানঃ বিভিন্ন একক, পরিমাপক যন্ত্র:(যেমন:ভুমিকম্প পরিমাপক…….),বিভিন্ন কালচার(যেমন:এপিকালচার)

.

কম্পিউটার :বিসিএস ৩৪-৩৭ দেখুন।

.

রেফারেন্স বুক:

১. প্রফেসর ও অন্যান্য প্রকাশনীর বেসরকারি শিক্ষক নিবন্ধন গাইড)

২.বাংলার জন্য ৯ম-১০ ম শ্রেনীর বোর্ড বুক।

৩.ইংরেজির জন্য ৯ম-১০ শ্রেনীর যেকোন গ্রামার বুক।

বিগত পরীক্ষায় বাংলা থেকে  যা এসেছে :

২৭ জুন ও ২৮ আগস্ট ২০১৫ নিয়োগের প্রথম ও দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করলে দেখা যায়, ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন এসেছে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙ্ক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন ছিল।

গণিতঃ

পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফলাফল বের করার অনুশীলন করতে হবে। রাফ করার জন্য প্রশ্নের পাশের খালি জায়গা ও পেন্সিল ব্যবহার করা যেতে পারে।

জ্যামিতিতে ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ দেখতে হবে। মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হয়।

বিগত পরীক্ষায় গণিত থেকে  যা এসেছে :

ঐকিক নিয়ম, অনুপাত, শতকরা, সুদকষা, লাভক্ষতি, ভগ্নাংশ, বীজগণিতের সাধারণ সূত্রাবলি থেকে প্রশ্ন এসেছিল।

 

ইংরেজিঃ 
গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- এর নিয়ম জানতে হবে এবং গ্রামার বইয়ের উদাহরণ থেকে চর্চা করতে হবে। মুখস্থ করতে হবে Phrase and Idoims, Synonym, Antonym. ইংরেজি থেকে বাংলা অনুবাদ আসতে পারে। তাই বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করলে ভালো করা সম্ভব।

বিগত পরীক্ষায় ইংরেজি থেকে  যা এসেছে :

বিগত দুই পর্যায়ের পরীক্ষায় ইংরেজি থেকে বাংলা অনুবাদ এসেছে। গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction থেকে প্রশ্ন এসেছিল।

 

সাধারণ জ্ঞানঃ

সকল চাকরির পরীক্ষার সময়সূচী ও ফলাফল মোবাইলে Notification পেতে নিচের Android apps মোবাইলে রাখেন: Jobs  EXam Alert 

বাংলাদেশ: সাম্প্রতিক বিশ্ব থেকে প্রশ্ন বেশি আসে। বাংলাদেশ অংশে বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্রব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ, জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে।

আন্তর্জাতিক:
আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন থাকে।

সাধারণ বিজ্ঞান:
সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকে প্রশ্ন আসতে পারে।

অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়। প্রস্তুতির জন্য সাধারণ জ্ঞান বিষয়ক বিভিন্ন বই বা পত্রিকা থেকে অনুশীলন করতে হবে।

বিগত পরীক্ষায় সাধারণ জ্ঞান থেকে  যা এসেছে :

বিগত দুই ধাপের পরীক্ষায় অন্যান্য বিষয়ের সঙ্গে ভারতীয় উপমহাদেশের ইতিহাস, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হয়। সাম্প্রতিক বিশ্ব , আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা থেকে প্রশ্ন  হয়েছিল বেশী।